Saturday, December 15, 2018

They are flies to euthanize


কিছুক্ষণের জন্য, ঈমান, খেলাফত, নবী, নামাজ,… এ সমস্থ কথা রেখে, চিন্তা করে দেখ, কারা অন্যায় করছে, মিথ্যা, দুর্নীতি, ছলনা, ধর্ষণ, বিশ্বাসঘাতকতা, প্রতারণা, প্রতিশ্রুতি ভঙ্গ, ব্যাভিচার, বেয়াদবি, কুৎসা রটানো, দুর্বলের হক নষ্ট, নির্যাতন … তারা যারাই হোক তারা এবং তাদের ধর্ম খারাপ। আমি মনে করি মানুষদের সঠিক পথে সঠিক রাখার জন্যই ধর্ম, পাপ-মুক্ত থাকা আর পাপ মুক্ত করার জন্যই ধর্ম। কেউ অন্যায় করলে শুধু প্রশ্ন না শাস্তি দেয়াটাও ধর্ম। আমি যদি চুরি করি, তবে আমার নবী চোরের নবী। কাজেই নিজেকে সঠিক রাখাটাই ধর্মের কাজ। আবার নিজেকে ঠিক রাখলেই চলে না, ছোটদের – যেমন ছোট ভাই-বোন, সন্তানদের অপকর্মের দায়ভারও নিজেদের কাধে আসে। তবে, আমার অজ্ঞতা বা উদাসীনতার কারণে অন্য একজনের অন্যায় পথে, পাপের পথে চলাটা গ্রহনযোগ্য হয়ে যায় না। আমি দায়ী হতাম যদি অামি অভিভাবক হতাম বা তার দায়িত্ব আমার উপর অর্পিত হত। মনেকর, তুমি দরজা খুলে ঘুমিয়ে আছ, তাই বলে অন্যের জন্য চুরি করাটা যায়েজ হয়ে যায় না আর চোরদেরও মাপ করা যায় না। চোরের চুরির পক্ষে নয় বরং চুরি বন্ধের চেষ্টা করা প্রয়োজন। ‘আসলে অভাবে স্বভাব নষ্ট হয়।’ ‘হতে পারে, অনেকে নিয়তির কথাও রলে, কিন্তু সে জন্য অন্যায়কারিদের ক্ষমা বা প্রশ্রয় দেয়া ঠিক না।’ লোকটা ভাবে, যারা অশিক্ষা, অজ্ঞতা বা অসহায়ত্বকে দায়ী করেন মেয়ে সন্তানদের পাপের পথে যাবার জন্য, তাদের অবশ্যই চিন্তা করা প্রয়োজন তারা সেই নোংরা অভিভাবক আর সুবিধাভোগী পাপীদের অাড়াল করে পাপের পথকে সুগম করছে কিনা? নির্যাতিতাদের অনিষ্ঠ করছে কিনা? আর নির্যাতনকারীদের পক্ষে থাকছে কিনা? নিয়তির কথা অনেকে বলে, তাই মরা মানুষ জেতা করার দাবি করিনা, তাই বলে খুনিদের আড়াল করা নয় বরং ফাঁসি দাবি করি, আবার ক্ষতিগ্রস্তদের পুনরুদ্ধার। ২য় অংশ: http://istishon.blog/node/27019

পোকা সব মরে যাক (২য় অংশ)

No comments:

Post a Comment

It's better to comment here.
Don't whisper wrong thing to misguide the people on road.